ফেইড্রা (Phaedra) হচ্ছে একটি ট্র্যাজেডি, যা ৫৪ খ্রিষ্টাব্দে (a.d.) দ্যাশনিক ও নাট্যকার লুসিয়াস আনায়েস সেনেকা (Lucius Annaeus Seneca) রচনা করেন। এটি বর্ণনা করে এথেন্সের রাজা থেসিয়াসের স্ত্রী ফেইড্রার প্রেম-লালসার কাহিনী তাঁর সৎসন্তান হিপোলিটাসের জন্য। গ্রীক পৌরাণিক কাহিনী এবং গ্রীক নাট্যকার ইউরিপিডিসের হিপ্পোলিটাসের ট্র্যাজেডির ভিত্তিতে সেনেকার ফেইড্রা এই করুণ কাহিনীটির বেশ কয়েকটি শৈল্পিক অন্বেষণে অন্যতম। সেনেকা তার সৎসন্তানের অনুসরণে ফেইদ্রাকে স্ব-সচেতন এবং প্রত্যক্ষ হিসাবে চিত্রিত করেছেন, যদিও মিথের অন্যান্য চিকিত্সায় তিনি ভাগ্যের এক প্যাসিভ শিকারের শিকার হন।
Phaedra summary in bangla - my summary blog

Phaedra major Characters in Bangla:


Theseus : থেসিয়াস এথেন্সের রাজা। থেসিয়াসের প্রথম স্ত্রীর নাম এন্টিয়পি (Antiope) এবং দ্বিতীয় স্ত্রী ফেইড্রা।তিনি কঠোরতার জন্য পরিচিত। তিনি তাঁর প্রাক্তন স্ত্রী হিপোলিটাসের মা অ্যান্টিওপকে হত্যা করেছিলেন।

Hippolytus :  হিপোলিটাস রাজা থেসিয়াস ও এন্টিয়পির ছেলে। তিনি শিকার এবং বনের প্রেমিক। তিনি মহিলাদের তুচ্ছ হিসাবে দেখেন। তিনি মানবসভ্যতার স্বাচ্ছন্দ্যের চেয়ে বনভূমির স্বাধীনতাকে পছন্দ করেন।

Phaedra : রাজা থেসিয়াসের দ্বিতীয় স্ত্রী হলো ফেইড্রা। ফেইড্রা হিপোলিটাসের সৎমা। ফেইড্রার মা ও বাবার নাম যথাক্রমে পেসিফাই (Pasiphae) ও মাইনোস (Minos).  সেও তার মায়ের মত একটি "পাপী" আকাঙ্ক্ষায় জর্জরিত হয়- যা হচ্ছে হিপোলিটাসের তার প্রতি কামনা।

The Nurse :  এই নার্স ফেইড্রার দেখাশোনা করতো বা ফেইড্রার (wet-nurse) ওয়েট-নার্স, যে একজন বৃদ্ধ মহিলা। প্রথমে তার উপপত্নীকে সান্ত্বনা দেওয়ার ও পরামর্শ দেওয়ার সময় তাকে বুদ্ধিমানের একটি জাহাজ বলে মনে করা হয়, কিন্তু পরে যখন হিপোলিটাসকে তার সৎমাকে ধর্ষণের চেষ্টা করার মিথ্যা অভিযোগ দেওয়ার পরিকল্পনা করে তখন তার দুষ্টু দিকটি প্রকাশ হয়।

Peirithous : রাজা থেসিয়াসের বন্ধু  পেরিথোয়াস।


Phaedra summary in bangla:


অ্যাথেন্সের রাজা থেসিয়াসের (Theseus) ছেলে হিপোলিটাস (Hippolytus) ভোরবেলা শুয়র-শিকারে (boar-hunting) তাঁর প্রাসাদ ত্যাগ করেন। তিনি শিকারে সাফল্যের জন্য কুমারী দেবী ডায়ানার (goddess Diana) কাছে প্রার্থনা করেন। তাঁর সৎ মা ফেইড্রা (phaedra), যে থেসিয়াসের স্ত্রী এবং ক্রিটের (crete) রাজা মাইনোস (Minos) এর কন্যা, যিনি তার ভাগ্যের জন্য শোক করে প্রাসাদের সামনে হাজির হয়।

তার স্বামী এথেন্সের রাজা থেসিয়াস (Theseus) ও তার বন্ধু পিরিথোয়াস (pirithous) চার বছর পূর্বে পাতালপুরী (Underworld) এর Hades এ গিয়েছিলো। তাদের উদ্দেশ্য ছিলো Hades এর রাজা প্লুটোর স্ত্রী পারসিফোনি (persephone) কে পৃথিবীতে ফিরিয়ে আনা। চার বছর অতিবাহিত হওয়ার পরেও তাদের পৃথিবীতে ফিরে না আসায়, রাজা থেসিয়াসের বর্তমান স্ত্রী ফেইড্রা (phaedra) মনে করছিলো, তার স্বামী থেসিয়াস ও পেরিথোয়াস পাতালপুরীতে মারা গেছেন।


(ফেইড্রা কে রাজমহলের যত্ন নেওয়ার জন্য একা রেখে দেওয়া হয়। কি কারণে বনবাসীর জন্য তাঁর আকাঙ্ক্ষা বাড়ছে তা ভাবতে ভাবতে তিনি তার মা প্যাসিফা কে (pasiphae) স্মরন করেন, যিনি হেলিওসের মেয়ে। যে একটি ষাঁড়ের প্রেমে পড়ে মিনোটোর (minotaur) নামে এক দানবকে জন্ম দেওয়ার জন্য অভিশপ্ত হয়েছিল। ফেইড্রা ভাবছিল যে সে কি তার মায়ের মতোই ধ্বংসপ্রাপ্ত।

ফেইড্রার বয়স্ক নার্স হস্তক্ষেপ করে বলে যে ফেইড্রা তার অনুভূতিগুলি কে নিয়ন্ত্রণ করা উচিত। কারণ ভালবাসা মারাত্মকভাবে ধ্বংসাত্মক হতে পারে। ফেইড্রা ব্যাখ্যা করেছেন যে তিনি হিপোলিটাসের জন্য অনিয়ন্ত্রিত লালসা দ্বারা আবদ্ধ এবং তাঁর আবেগ তার অজুহাত-আপত্তি কে পরাস্ত করেছে। তবে হিপোলিটাস সাধারণভাবে মহিলাদের এবং বিশেষত ফেইড্রা কে ঘৃণা করে। ফেইড্রা আত্মহত্যা করবে বলে ঘোষণা করে। নার্স ফেইড্রাকে জীবন শেষ না করার জন্য অনুরোধ করে এবং তাকে তার প্রেমে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়ে বলেন: "বর্বর যুবকের কাছে যাওয়ার এবং নিষ্ঠুর মানুষের নিরলস ইচ্ছাটি বাঁকানো আমার কাজ।" কোরাস দলের প্রেমের শক্তির গান গাওয়ার পরে, ফেইড্রা এক আবেগের উন্মাদনায় চলে যায় এবং নার্স ডায়ানা দেবীর কাছে হিপোলিটাসের হৃদয়কে নরম করতে এবং ফেইড্রার প্রেমে তাকে পতিত হতে প্রার্থনা করে)

এরপর ফেইড্রা তার সৎপুত্র হিপোলিটাস (Hippolytus) এর প্রতি গভীরভাবে আকৃষ্ট হয়ে পড়ে। নিজেরই সৎছেলের (stepson) প্রেমে পড়ে ফেইড্রা। সৎ পুত্রের প্রতি বিমাতার এই আকর্ষণ নৈতিক দৃষ্টিতে নিন্দনীয় হলেও আবেগপ্রবণ ফেইড্রার ঐকান্তিক কামনার জোয়ার সম্ভ্রমের সকল বাধাকে যেন ভাসিয়ে নিয়ে যায়। অন্যদিকে হিপোলিটাস ছিলো নারীর প্রতি নিতান্তই উদাসীন। হিপোলিটাস আশৈশব পবিত্র জীবনযাপনকারী। সে খেলাধুলা ও শিকার করতে খুব ভালোবাসে। রাজপুত্র হওয়া সত্ত্বেও রাজ দরবারে থাকতে সে পছন্দ করতো না।



(হিপোলিটাস শিকার থেকে ফিরে আসে এবং ফেইড্রার নার্সকে দেখে জিজ্ঞাসা করে তাকে কেন এত গোমড়া-মুখো (sullen) দেখাচ্ছে। নার্স জবাব দেয় হিপোলিটাসকে জীবন উপভোগ করা উচিত এবং মহিলাদের সঙ্গী হওয়া উচিত।হিপোলিটাস প্রতিক্রিয়া জানায় যে "বন্যের মধ্যে জীবন কাটাতে পারলে, সে জীবন সবচেয়ে নিরীহ এবং মুক্ত হয়।" হিপোলিটাস আরও বলে যে সৎ মাতারা "জন্তুদের চেয়ে বেশি দয়ালু" নয়। তিনি মহিলাদের দুষ্ট মনে করেন এবং উদাহরণ হিসাবে মেডিয়ার দিকে ইঙ্গিত করেন। তখন নার্স জিজ্ঞাসা করে "কেন কিছু লোক দোষারোপ করে সবার দোষ?"। সে যুক্তি দিয়েছিল যে প্রেম প্রায়ই একগুঁয়ে স্বভাবের পরিবর্তন করতে পারে। তবুও, হিপোলিটাস তার নারীসমাজের প্রতি অবিচল ঘৃণা বজায় রাখে।

ফেইড্রা হাজির হয়ে মূর্ছা বা অজ্ঞান হয়ে যায়। হিপোলিটাস তাকে জাগিয়ে তোলে। তিনি যখন জিজ্ঞাসা করলেন তিনি কেন এত দুর্দশাগ্রস্ত, তখন সে তার অনুভূতি প্রকাশ করার সিদ্ধান্ত নেয়। ফেইড্রা সূক্ষ্মভাবে পরামর্শ দিয়েছিল যে হিপোলিটাসকে তার বাবার জায়গা গ্রহণ করা উচিত। কারণ থেসিয়াস সম্ভবত পাতাল থেকে কখনও ফিরে আসবেন না। হিপোলিটাস সম্মত হন। তারপরে ফেইড্রা হিপোলিটাসের প্রতি তার ভালবাসার কথা ঘোষণা করে।হিপোলিটাস
তখন চিৎকার করে বলেন যে তিনি "দোষী", কারণ তিনি "তাঁর সৎমাতাকে প্রেম করতে উত্সাহিত করেছেন"। তারপরে সে ফেইড্রাকে হত্যা করার জন্য তার তরোয়াল টান দেয়, কিন্তু তিনি ফেইড্রার মনোভাব বুঝতে পেরে অস্ত্রটিকে ফেলে দিয়ে বনে পালিয়ে যান)

ফেইড্রা (phaedra) যখন হিপোলিটাসকে তার ভালোবাসার কথা জানায়, হিপোলিটাস আশ্চর্য হয়। সৎ মায়ের প্রেম নিবেদনে হিপোলিটাস ক্ষুব্ধ হয়। সে প্রবল ঘৃনার সাথে ফেইড্রার প্রেমকে প্রত্যাখ্যান করে। প্রত্যাখ্যাত হয়ে প্রেম আরো তীব্রভাবে জ্বলে ওঠে ফেইড্রার মনে। ফেইড্রার দিক থেকে যা ছিল সুতীব্র প্রেম যাতনা, হিপোলিটাসের (hippolytus) কাছে তা ছিল অকল্পনীয় অসঙ্গত ও অগ্রহণযোগ্য এক উদগ্র কামনা। অভাবিত প্রেমের আহ্বান সম্পূর্ণ উপেক্ষা করে গভীর বিতৃষ্ণায় হিপোলিটাস রাজপ্রাসাদ ছেড়ে চলে যায়।



(নার্স সিদ্ধান্ত নেয় "অপরাধ অবশ্যই অপরাধের দ্বারা আড়াল হতে হবে" এবং হিপোলিটাসকে অজাচারী/ ব্যভিচারী আকাঙ্ক্ষার জন্য অভিযুক্ত করার জন্য ফেইড্রার সাথে চক্রান্ত করে। ফেইড্রা সাহায্যের জন্য এথেন্সের নাগরিকদের কাছে চিৎকার করে, এবং হিপপলিটাসের উপর তাকে শ্লীলতাহানি করার অভিযোগ তোলে। কোরাসদল তখন হিপোলিটাসের সৌন্দর্যের প্রশংসা করে কিন্তু উল্লেখ করে যে সৌন্দর্য সময়ের নীতিমালার সাথে জড়িত। কোরাসরা তারপরে ফেইড্রার দুষ্ট পরিকল্পনা কে নিন্দা জানায়। এরপরেই থেসিয়াস উপস্থিত হয়।

নার্স থেসিয়াস কে জানিয়েছিলেন যে ফেইড্রা মারা যাওয়ার সংকল্প করেছে এবং কেন স্বামী তা জিজ্ঞাসা করে। নার্স ব্যাখ্যা করে বলে যে ফেইড্রা কাউকে তার দুঃখের কারণ জানাবে না। থেসিয়াস প্রাসাদে প্রবেশ করে এবং দেখে ফেইড্রা একটি তরোয়াল নিয়ে নিজেকে হত্যা করার জন্য প্রস্তুত। তিনি তাকে জিজ্ঞাসা করলেন কেন সে এমন অবস্থায় আছে। সে কেবলমাত্র একটি অস্পষ্ট "পাপ" এর দিকে ইঙ্গিত দিয়ে উত্তর দেয়।

রাজা থেসিয়াস নার্সকে শিকল বেঁধে রাখার নির্দেশ দেন এবং যতক্ষণ না সে তার উপপত্নীর গোপন কথা স্বীকার করে ততক্ষণ পর্যন্ত তাকে নির্যাতন করা হয়েছিল। ফেইড্রা তখন তার স্বামীকে জানিয়েছিল যে তাকে ধর্ষণ করা হয়েছে এবং সেই ব্যক্তি "[তার] সম্মানের বিনষ্টকারী (destroyer of [her] honor), যার কাছ থেকে থেসিয়াস কমপক্ষে আশা করেছিলেন। ফেইড্রা পিছনে রেখে যাওয়া হিপোলিটাসের তরোয়ালটির দিকে ইশারা করে। থেসিয়াস রেগে গিয়ে হিপোলিটাসকে ধ্বংস করতে তার বাবা নেপচুন এর কাছে প্রার্থনা করলেন। কোরাস দল স্বর্গ কে জিজ্ঞাসা করে তারা কেন নিরপরাধকে পুরস্কৃত করে না এবং দোষী ও মন্দকে শাস্তি দেয় না। কোরাস জোর দিয়ে বলে যে বিশ্বের ক্রমটি ত্রুটিপূর্ণ হয়ে উঠেছে: "দুর্ভাগ্য দারিদ্র কুকুররা খাঁটি এবং দুষ্টতায় শক্তিশালী ব্যভিচারী সর্বোচ্চ শাসন করে - wretched poverty dogs the pure, and the adulterer, strong in wickedness, reigns supreme.)

রাজা থেসিয়াস (theseus) ফিরে আসেন পাতালপুরী থেকে। এসে দেখেন স্ত্রীর বিপর্যস্থ অবস্থা। ফেইড্রা তার স্বামী রাজা থেসিয়াসকে জানায় যে, হিপোলিটাস তার শ্লীলতা হরণ করেছে। একথা শুনে থেসিয়াস বিক্ষুব্ধ, স্তম্ভিত হয়ে পুত্র হিপোলিটাসের প্রতি এক অভিশাপ বাণী উচ্চারণ করেন এবং দেবতা নেপচুনের (neptune) কাছে হিপোলিটাসের মৃত্যুর আবেদন করে। যার ফলে হিপোলিটাসের জীবন এক হৃদয় বিদারক দূর্ঘটনায় নিঃশেষ হয়ে যায়। হিপোলিটাসের করুন মৃত্যুতে কাহিনী ক্লাইমেক্সে পৌঁছে।



(একজন মেসেঞ্জার থেসিয়াসকে জানায় যে হিপোলিটাস মারা গেছে। সমুদ্রের গভীরতা থেকে হিলিটাসের ঘোড়া্র রথের সামনে একটি রাক্ষসী ষাঁড় হাজির হয়। হিপোলিটাস তার আতঙ্কিত ঘোড়াগুলিকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন এবং তার অঙ্গ প্রত্যঙ্গ বিচ্ছিন্ন হয়ে ছিঁড়ে যায়। তাঁর দেহটি বনের মধ্য দিয়ে টেনে হেচড়ে নিয়ে যাওয়া হয়েছিল। থেসিয়াস কান্নায় ভেঙে পড়ে। যদিও তিনি তার ছেলের উপর মৃত্যু কামনা করেছিলেন, তবুও তা শুনে তিনি হতাশা্য কাতর। কোরাস ঘোষণা করে যে দেবতারা সবচেয়ে সহজেই সম্পদ বা শক্তির প্রাণকে লক্ষ্য করে, যখন "নীচু, সাধারণ বাড়ির লোকেরা [জোভের] শক্তিশালী বিস্ফোরণ অনুভব করে -  the gods most readily target mortals of wealth or power, while "the low-roofed, common home ne'er feels [Jove's] mighty blasts.

ফেইড্রা থেসিয়াস কে তার কঠোরতার জন্য নিন্দা করে এবং হিপোলিটাসের mangled লাশের দিকে ফিরে বলে, "তোমার গৌরবময় সৌন্দর্য কোথায় পালিয়ে গেছে?" সে তখন প্রকাশ করেছেন যে সে হিপোলিটাসকে নিজের অপরাধের জন্য মিথ্যা অভিযোগ করেছিলেন এবং তার তরোয়াল দিয়েই সে নিজেও মারা যায়)

হিপোলিটাসের মৃতদেহ দেখে ফেইড্রা কান্নায় ভেঙে পড়ে এবং তখনই ফেইড্রার ষড়যন্ত্রের জট খোলে। ভালোবাসার নির্মম পরিণতিতে বিচলিত ফেইড্রা নিজেই স্বামীর কাছে নিজের অপরাধের কথা প্রকাশ করে দেয়। থেসিয়াস প্রকৃত সত্য টি জানতে পারে যে, হিপোলিটাস ফেইড্রার শ্লীলতাহানি করেনি এবং ফেইড্রার প্রেম নিবেদনই হিপোলিটাসকে রাজদরবার ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে। ফেইড্রা স্বীকার করে যে, হিপোলিটাস তার প্রেম প্রত্যাখ্যান করায়, সে  হিপোলিটাসের বিরুদ্ধে এই অপবাদ দিয়েছিলো। তারপর অনুশোচনায় ফেইড্রা আত্মহত্যা করে।



(রাজা থেসিয়াস তখন হতাশ। তিনি আদেশ দিয়েছিলেন যে হিপোলিটাসকে যথাযথ দাফন করা হবে। ফেইড্রার লাশের দিকে ইঙ্গিত করে তিনি ঘোষণা করেছিলেন: "তার জন্য তাকে পৃথিবীতে গভীর কবর দেওয়া হোক এবং তার অপবিত্র মাথায় ভারী মাটি দেওয়া হোক!)

মূহুর্তেই রাজা থেসিয়াস নিজ পুত্রের করুন মৃত্যুতে এক দিশেহারা পিতায় পরিনত হন।নিজের প্রতি তার রাগ হয়,  কারন তার আবেদনেই দেবতা নেপচুন হিপোলিটাসের মৃত্যু দিয়েছে। দুঃখ আর হতাশার সাগরে ঠাই পাচ্ছিলো না রাজা থেসিয়াস। ফেইড্রার প্রতি প্রচন্ড ঘৃনা হচ্ছিলো তার। তারপর, রাজা থেসিয়াস তার পুত্রের দাফন রাষ্ট্রীয় মর্যাদার সাথে সম্পন্ন করার আদেশ দেন। অন্যদিকে ফেইড্রার দাফন হয়েছিলো থেসিয়াসের ঘৃনায় আর করুন ভাবে তার লাশ অনেক উচু থেকে ফেলে দিয়ে মাটি চাপা দেয়া হয়ে ছিলো।

এভাবে সার্বিক বিবেচনায় এই নাটকটি এক ট্রাজেডির জন্ম দেয়। রাজা থেসিয়াসের গভীরতম দুঃখ ও হতাশাই এই নাটকটির উপসংহার হয়ে দাঁড়ায়।

Post a Comment

Previous Post Next Post